২০২২ সাল : ৬৭ জন সাংবাদিক দায়িত্ব পালন করতে গিয়ে নিহত

প্রকাশঃ ডিসেম্বর ১২, ২০২২ সময়ঃ ১:০০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:০০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

শুক্রবার প্রকাশিত একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ, হাইতিতে বিশৃঙ্খলা এবং মেক্সিকোতে অপরাধী গোষ্ঠীগুলির দ্বারা ক্রমবর্ধমান সহিংসতা গত বছরের তুলনায় ২০২২ সালে তাদের কাজ করতে গিয়ে নিহত সাংবাদিকদের সংখ্যা ৩০ ভাগ বৃদ্ধিতে অবদান রেখেছে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ জার্নালিস্টস বলছে, এ বছর সারা বিশ্বে ৬৭ জন সাংবাদিক ও মিডিয়া কর্মী নিহত হয়েছেন, গত বছর সে সংখ্যাটা ছিল ৪৭! ব্রাসেলস-ভিত্তিক গোষ্ঠীটি বর্তমানে তাদের কাজের জন্য কারাবন্দী ৩৭৫ সাংবাদিকের সংখ্যাও করেছে। যার মধ্যে সবচেয়ে বেশি চীন, মায়ানমার এবং তুরস্কে। গত বছরের প্রতিবেদনে ৩৬৫ জন সাংবাদিককে কারাগারে তালিকাভুক্ত করা হয়েছে।

ক্রমবর্ধমান গণমাধ্যম কর্মীদের নিহত হওয়ার সাথে সাথে গ্রুপটি সরকারকে সাংবাদিকদের এবং মুক্ত সাংবাদিকতা রক্ষার জন্য আরও দৃঢ় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

“কাজ করতে ব্যর্থতা কেবলমাত্র তাদেরই উত্সাহিত করবে যারা তথ্যের অবাধ প্রবাহকে দমন করতে চায় এবং তাদের নেতাদের জবাবদিহি করতে জনগণের ক্ষমতা হ্রাস করতে চায়, যার মধ্যে ক্ষমতা ও প্রভাবশালীরা খোলা এবং অন্তর্ভুক্তির পথে দাঁড়াতে না পারে তা নিশ্চিত করা সহ। সমাজ আইএফজে সাধারণ সম্পাদক অ্যান্থনি বেলাঞ্জার একটি বিবৃতিতে বলেছেন।

আইএফজে অনুসারে, এই বছর অন্য যেকোনো দেশের তুলনায় ইউক্রেনে যুদ্ধ কভার করার জন্য বেশি মিডিয়া কর্মী নিহত হয়েছে মোট ১২ জন। বেশিরভাগ ইউক্রেনীয় ছিল কিন্তু অন্যান্য জাতীয়তা যেমন আমেরিকান ডকুমেন্টারি চলচ্চিত্র নির্মাতা ব্রেন্ট রেনাডের অন্তর্ভুক্ত। যুদ্ধের প্রথম বিশৃঙ্খল সপ্তাহগুলিতে অনেক মৃত্যু ঘটেছিল, যদিও সাংবাদিকদের জন্য হুমকি অব্যাহত থাকে যখন যুদ্ধ চলতে থাকে।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G